Swedish Institute (SI) Scholarship | Pikdigg

Swedish Institute (SI) Scholarship

বর্তমানে ইউরোপে উচ্চশিক্ষা এবং স্থায়ীভাবে বসবাসের দিক বিবেচনায় Sweden সব দেশ থেকে এগিয়ে আছে। “Nobel Prize” প্রদানকারী এই দেশটি প্রতি বছর পৃথিবীর বিভিন্ন দেশে কর্মরত পেশাজীবীদের মাস্টার্স প্রোগ্রামে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ দিয়ে আসছে। এস এই (SI) স্কলারশিপ সুইডেন সরকার প্রদত্ত অন্যতম একটি স্বনামধন্য স্কলারশিপ এবং বর্তমানে সরকার এই স্কলারশিপটি SISGP (Swedish Institute Scholarships for Global Professionals) নামে দিচ্ছে।

এই বছর সারা বিশ্বের মাঝে ৪২ টি দেশ থেকে প্রায় ৩৩০ জনকে এই স্কলারশিপ দেয়া হবে। বিভিন্ন পেশায় নিয়োজিত বাংলাদেশী কর্মকর্তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

আবেদনের সময়সীমা

এডমিশনের জন্য: ১৭ জানুয়ারি, ২০২২ পর্যন্ত।
স্কলারশিপের জন্য: ১০ - ২৮ ফেব্রূয়ারি, ২০২২।

কোর্স লেভেল মাস্টার্স ডিগ্রী।

যা যা পাবেন

  • ফুল টিউশন ফী। 
  • লিভিং এক্সপেন্স হিসেবে প্রতি মাসে ১০০০০ SEK বা প্রায় ১ লক্ষ টাকা।
  • এককালীন ট্রাভেল ভাতা ১৫০০০ SEK বা প্রায় ১ লাখ ৫০ হাজার টাকা। 
  • স্বাস্থ্যবীমা। 
  • SI Network for the Future Global Leaders (NFGL) নামক সংঘটনের ফ্রী মেম্বারশীপ। এই সংঘটনটি SI Scholarship holder দের জন্য সুইডিশ লাইফ স্টাইলকে এক্সপ্লোর, সোসাইটি এবং প্রফেশনাল ইন্টিগ্রেসন তথা নেটওয়ার্কিং এর জন্য অসাধারন সুযোগ-সুবিধা প্রদান করে।
  • স্কলারশিপ পিরিয়ড শেষে SI Alumni Network এর ফ্রী মেম্বারশীপ নেবার সুযোগ থাকবে যা পেশাগত ক্যারিয়ার গঠনে অনেক সুবিধা প্রদান করবে।

আবেদনের যোগ্যতা

  • বিশ্ববিদ্যালয়ে এডমিশন: আবেদনকৃত প্রোগ্রামের English Proficiency Test (IELTS/ TOEFL) রিকোয়ারমেন্টসহ অন্যান্য রিকোয়ারমেন্ট পূরণ করতে হবে। 
  • কাজের অভিজ্ঞতা: ১০ ফেব্রূয়ারি, ২০২২ পর্যন্ত সর্বোচ্চ ৩ টি সংস্থা থেকে কমপক্ষে ৩ হাজার ঘন্টা কাজের অভিজ্ঞতা (ফুল/পার্ট টাইম) থাকতে হবে। 
  • লিডারশিপের অভিজ্ঞতা: বর্তমান পেশায় নিয়োজিত বা বিভিন্ন সেবামূলক কাজের মাধ্যমে নেতৃত্ব দেবার অভিজ্ঞতার প্রমান দিতে হবে।
  • অন্যান্য: সুইডিশ কোনো বিশ্ববিদ্যালয় থেকে কোনো ডিগ্রী প্রাপ্ত হলে বা কোনো প্রোগ্রামে ভর্তি হয়ে থাকলে, এই স্কলারশিপে আবেদন করা যাবেনা।

নূন্যতম ইংরেজি ভাষার দক্ষতা

  • বিশ্ববিদ্যালয়ভেদে IELTS/TOEFL Score Requirement ভিন্ন হয়ে থাকে। তাই, আবেদন করার পূর্বে অবশ্যই English Proficiency Test Requirement দেখে নিতে হবে। আর, যারা শুধু বাংলাদেশী কোনো প্রাইভেট বা পাবলিক মেডিকেল কলেজ থেকে গ্রাজুয়েশন শেষ করেছেন, তারাই শুধু English Proficiency Test Waiver হিসেবে Medium of Instruction ব্যবহার করতে পারবেন। তবে, কলেজের নাম অবশ্যই World Directory of Medical Schools লিস্টে থাকতে হবে।

Source: এই লিংক থেকে পড়ুন।

স্টেটমেন্ট অব পারপাস রাইটিং সার্ভিস

আবেদন করবেন যেভাবে

Swedish University Admission authority এবং SI Scholarship authority দুইটি আলাদা প্রতিষ্ঠান। দুইটিরই eligibility criteria and admission procedure ভিন্ন। SISGP Scholarship এর জন্য মনোনীত হতে হলে একজন ব্যাক্তিকে আগে সুইডিশ ইউনিভার্সিটি গুলোতে Eligible master’s program এ ভর্তির জন্য আবেদন করতে হবে।


আবেদনটির দুটি প্রধান ধাপ রয়েছে।

  • প্রথম ধাপ: এই লিংক থেকে সর্বোচ্চ ৪ টি এলিজিবল প্রোগ্রামে এডমিশনের জন্য আবেদন করতে হবে। এলিজিবল প্রোগ্রামগুলো এই লিংক থেকে দেখুন। আবেদন করা যাবে ১৭ জানুয়ারি, ২০২২ পর্যন্ত।
  • দ্বিতীয় ধাপ: সর্বোচ্চ ৪ টি প্রোগ্রামে আবেদন করার পর এই লিংক থেকে SI Scholarship এর জন্য আবেদন করতে হবে।  ১০ ফেব্রুয়ারি ২০২২ থেকে ২৮ ফেব্রুয়ারী ২০২২ এর মধ্যে আবেদন করা যাবে।

এডমিশনের জন্য ডকুমেন্টস সাবমিট করবেন যেভাবে

  • Bachelor Transcript: বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বারা AttestedSealed Envelope করে Sweden University Admission Office এ কুরিয়ার করে পাঠিয়ে দিতে হবে। Transcript অবশ্যই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বারা পাঠাতে হবে। কখনও Original Transcript পাঠানো যাবেনা।
  • Bachelor Certificate: Original Certificate কালার স্ক্যান করে পিডিএফ করতে হবে এবং অনলাইনে আপলোড করতে হবে।
  • Passport: Original Passport কালার স্ক্যান করে পিডিএফ করতে হবে এবং অনলাইনে আপলোড করতে হবে।
  • IELTS/TOEFL Certificate: Original IELTS/TOEFL Certificate কালার স্ক্যান করে পিডিএফ করতে হবে এবং অনলাইনে আপলোড করতে হবে।
  • Other Documents: CV, Motivational Letter, Letter of Reference, Essay যদি লাগে পিডিএফ করে আপলোড করতে হবে।

SI Scholarship এর জন্য ডকুমেন্টস সাবমিট করবেন যেভাবে

SISGP Scholarship এ আবেদন করার জন্য নিচের ডকুমেন্টস অনলাইনে আপলোড করতে হবে।

  • মোটিভেশন লেটার।
  • SISGP Template রেফারেন্স লেটার: ২ টি রেফারেন্স লেটার লাগবে। এই ২ টির মধ্যে একটি হতে হবে “work experience” রিলেটেড রেফারেন্স লেটার যা সংগ্রহ করা যাবে নিজের জব সেক্টর  এর সুপারভাইজার/মেডিকেল ডিরেক্টর/বিভাগীয় প্রধান/ কলেজের অধ্যক্ষ এর কাছ থেকে। ২য় টি নিজের কর্মক্ষেত্রের বাইরে যদি কোনো সামাজিক/পেশাগত/ কালচারাল সংগঠনের সাথে জড়িত থাকেন তবে সেখানকার সুপারভাইজার এর কাছ থেকে নেয়া যেতে অথবা, নিজের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক বা সিনিয়র অধ্যাপকের কাছে থেকে সংগ্রহ করা যাবে।
  • SISGP Template লিডারশিপ ও কাজের অভিজ্ঞতার প্রমাণপত্র: SI Scholarship এর ওয়েবসাইট থেকে Work and Leadership Experience Form ডাউনলোড করতে হবে। এই ফর্মটি টাইপ করে লিখে প্রিন্ট করতে হবে এবং তাতে সাইন করে ও অফিসিয়ালি সীল দিয়ে স্ক্যান করে আপলোড করতে হবে। ভিন্ন ভিন্ন কাজের অভিজ্ঞতা এতে সংযুক্ত করা যাবে, কিন্তু তার সাপেক্ষে প্রমান হিসেবে উপযুক্ত সুপারভাইজারের সাইন এবং প্রতিষ্ঠানের অফিসিয়াল সীল দিয়ে সত্যায়িত করতে হবে।
  • SISGP Template সিভি। 
  • পাসপোর্ট।

আমাদের সার্ভিস

আবেদনের ক্ষেত্রে আপনি আমাদের এপ্লিকেশন সাপোর্ট নিতে পারেন। সার্ভিসটি নিলে আমরা আপনার প্রোফাইল এর সাথে মিল রেখে সর্বোচ্চ ৪ টি এলিজিবল প্রোগ্রাম নির্বাচন করে দিব, যেখানে এডমিশন ও স্কলারশিপ পাবার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকবে, এবং এডমিশন ও স্কলারশিপের জন্য আবেদন করে দিব। অথবা, আপনি নিজে এপ্লিকেশন করতে চাইলে আবেদনের সময় অনলাইনে থেকে আবেদনের প্রতিটি পর্যায় চেক করে দিবো। এতে আপনি নির্ভুল ভাবে আবেদন করে নিশ্চিত থাকতে পারবেন। বিশ্ববিদ্যালয় এডমিশন আবেদনের জন্য সার্ভিস চার্জ ৫০০০ টাকা এবং স্কলারশিপ আবেদনের জন্য সার্ভিস চার্জ ৫০০০ টাকা

তাছাড়াও, আমাদের কাছ থেকে এডমিশন ও স্কলারশিপে আবেদন করার জন্য 
Motivational Letter, CV, Letter of Recommendation রাইটিং সার্ভিস নিতে পারেন।

Like our page to get scholarship notification

আবেদন ফী

  • এডমিশনের জন্য আবেদন সাবমিট করতে আবেদন ফি হিসেবে ৯০০ SEK (প্রায় ৮৫০০ টাকা) প্রদান করতে হয়। একাধিক প্রোগ্রামে আবেদনের ফলে আবেদন ফি বৃদ্ধি পাবে না। অর্থাৎ, ৪ টি প্রোগ্রামে আবেদন করলেও আবেদন ফি হিসেবে মোট ৯০০ SEK লাগবে। যাদের ক্রেডিট কার্ড বা মাস্টার কার্ড না থাকার কারণে আবেদন ফী জমা দিতে পারছেন না, আমাদের Online Payment Solution এর মাধ্যমে আবেদন ফী পরিশোধ করতে পারবেন।

Timetable

Activities

18 October'21 - 17 January'22

Application for master's program

10 February'21 - 28 February'22

Application for SI scholarship

7 April'22

Notifications for university admission

8-28 April'22

Announcement of SI scholarship

Official Circular Link: এই লিংক থেকে দেখুন।

সাধারণ প্রশ্ন ও উত্তর

বয়সের কোনো সীমাবদ্ধতা আছে কি?

না।

আমার এডুকেশনাল গ্যাপ আছে। আমি কি আবেদন করতে পারবো?

হ্যা, পারবেন।

আমার ৩০০০ ঘন্টা কাজের অভিজ্ঞতা নেই। আমি কি আবেদন করতে পারবো?

না, পারবেন না।

অনলাইনে কি ট্রান্সক্রিপ্ট আপলোড করতে হবে?

না, দরকার নেই। আপলোড করলে আপনার আবেদন প্রক্রিয়া বিলম্বিত হবে।

অনলাইনে এ কি Cover Sheet আপলোড করতে হবে?

না।

ট্রান্সক্রিপ্ট Sealed Envelope করার সময় কি Cover Sheet ও দিতে হবে?

না। Cover Sheet দিলে ডকুমেন্টস গ্রহন করা হবেনা।

কুরিয়ার করার সময় কি Cover Sheet ও পাঠাতে হবে?

না।

Original Transcript কি Sealed Envelope করে কুরিয়ার করা যাবে ?

না। Original Transcript ফটোকপি করে রেজিস্ট্রার দিয়ে সত্যায়িত করতে হবে এবং Sealed Envelope করতে হবে।

কুরিয়ার করবো কোন ঠিকানায়?

Address for delivery Service (FedEx, DHL etc.):

PostNord Strålfors AB
Att: University Admissions in Sweden, 070 651 15 01
Järngatan 11
Kaj 21-25
SE-195 95 Rosersberg

Address when using postal service and registered mail:

PostNord Strålfors AB
Att: University Admissions in Sweden
R 312
SE-190 81 Rosersberg
Sweden

Facebook Comments

10 thoughts on “Swedish Institute (SI) Scholarship”

Leave a Comment

Share
error: Content is protected !!
01746-838912